উদ্যোক্তা কি
উদ্যোক্তা হতে যে ১০টি গুণাবলী থাকতে হবে

উদ্যোক্তা হচ্ছে যে নিজেই কোন কাজের জন্য উদ্যোগ নিয়ে থাকে। অর্থাৎ যে নিজের থেকেই কোন ধারণা বা পরিকল্পনা বের করে ব্যবসা প্রতিষ্ঠান বা কোম্পানি স্থাপন করার চেষ্টা করেন তাকেই উদ্যোক্তা বলা হয়।
আবার অনেকে বলে থাকে, উদ্যোগী হয়ে যেকোন কাজ করলেই উদ্যোক্তা হওয়া যায়। এখানে একটা বিষয় লক্ষণীয় যে, উদ্যোক্তা হওয়ার জন্য আপনাকে নিজেই উদ্যোগ গ্রহন করতে হবে।

উদ্যোক্তা হওয়া সহজ ব্যাপার নয়, খুব কঠিন অ কষ্টসাধ্য একটা কাজ। সফল উদ্যোক্তা হওয়ার জন্য এর গুণাবলী ও বৈশিষ্ট্য গুলো ধাপে ধাপে অর্জন করতে হবে। তাহলে জেনে নেওয়া যাক –উদ্যোক্তা হতে যে ১০টি গুণাবলী থাকতে হবে।

উদ্যোক্তা হওয়ার ১০টি গুণাবলী

০১। যথেষ্ট ঝুঁকি নেওয়ার সাহস

উদ্যোক্তা হওয়ার প্রথম ও প্রধান ধাপই হচ্ছে ঝুঁকি নেওয়ার সাহস। হ্যাঁ আপনি যদি একজন সফল উদ্যোক্তা হতে চান, কোন কিছু নতুন ও ইউনিক তৈরি বা প্রতিষ্ঠা করতে চান বা একজন সফল ব্যবসায়ী হতে চান, তাহলে আপনাকে যথেষ্ট ঝুঁকি নেওয়ার সাহস থাকতে হবে। অনেকই উদ্যোক্তা বলতে বুঝে থাকেন, এমন একজন মানুষ যিনি একটি লক্ষ্যকে সফল বাস্তবায়ন করার জন্য যথেষ্ট ঝুঁকি নিয়ে থাকেন।

০২। ইনভেস্ট করার সক্ষমতা

ইনভেস্টের ব্যাপার আসলেই আমরা অনেকে পিছিয়ে যায়। নতুন কিছু তৈরি করতে আপনাকে কিছু টাকা ইনভেস্ট করতেই হবে। বর্তমান যুগে বিশ্ব বাজারে চলছে তুমুল প্রতিযোগিতা, এখানে টিকে থাকতে হলে অবশ্যই আপনাকে কম হলেও ইনভেস্ট করতে হবে। তাই নতুন কিছু উদ্যোগ নেওয়ার আগে অবশ্যই ভালভাবে রির্সাচ করে নিবেন সেখানে সফল হতে হলে কি পরিমাণ অর্থ দরকার হতে পারে বা কোথায় কোথায় খরচ করতে হবে ইত্যাদি ব্যপারে।

০৩। সৃজনশীলতা থাকতে হবে

উদ্যোক্তা মানেই কিন্ত আমরা সবাই প্রধানত বুঝে থাকি নতুন আইডিয়াকে কাজে লাগানো বা নতুন কিছু তৈরি করা। নতুন কিছু তৈরি করতে বা নতুন আইডিয়া বের করার জন্য অবশ্যই আপনার মধ্যে সৃজনশীলতা থাকতে হবে। তাই নতুন নতুন বিষয় নিয়ে রির্সাচ করুন, পজিটিভ চিন্তা করুন, কিভাবে আরু উন্নত করা যায় একটা বিজনেসকে সেইটা নিয়ে গভীর চিন্তা করুন, এককথায় ব্রেইনস্ট্রমিং করতে হবে। তাহলেই আপনি সৃজনশীল মেধার অধিকারী হতে পারবেন।

০৪। নিজের প্রতি আত্মবিশ্বাসী হতে হবে

আত্মবিশ্বাস এমন একটি ব্যাপার যা আপনার যেকোনো ইচ্ছাকে সফল করার ক্ষমতা রাখে। যেকোনো কাজে সাফল্য পেতে অনেক গুলো গুণাবলীর পাশাপাশি নিজের প্রতি আত্মবিশ্বাসীও হতে হবে। যদি আপনি নিজেকে সম্পূর্ণরূপে বিশ্বাস করেন তাহলে আপনার বিবেক আপনাকে ভুল নির্দেশনা দিবে না। নিজেকে সম্পূর্ণ বিশ্বাস না করলে আপনারা সিদ্ধান্তগুলো যথার্থ হবে না। তাই সর্বপ্রথমে নিজের প্রতি আত্মবিশ্বাসী হন।

০৫। সুযোগের সৎ ব্যবহার

সফল উদ্যোক্তাদের একটি বড় ও গুরুত্বপূর্ণ গুন হচ্ছে সুযোগের সৎ ব্যবহার করা। সুযোগ সবসময় আসে না, মাঝে মাঝে আসলেও বেশিক্ষন থাকে না। তাই আপনাকে চোখ কান খোলা রাখতে হবে, সুযোগ আসলেই কাজে লাগাতে হতে। ভালভাবে একটা সুযোগ কাজে লাগাতে পারলেই আপনি সাফল্যের উচ্চ শিখরে পৌঁছাতে পারবেন।

০৬। কঠোর পরিশ্রম করতে হবে

সফলতার জন্য কঠোর পরিশ্রম করতে হবে। কঠোর পরিশ্রম ছাড়া আর কোন উপায় নেই। উদ্যোক্তা হতে হলে প্রথম দিকে আপনাকে যথেষ্ট পরিশ্রমী হতে হবে। এই পৃথিবীতে যারা সফল হয়েছেন তারা প্রত্যেকেই দিন রাত কঠোর পরিশ্রম করে সফলতা পেয়েছেন। তাই কঠোর পরিশ্রম করার ইচ্ছা নিয়েই এই দিকে এগিয়ে যেতে হবে।

০৭। চ্যালেঞ্জ গ্রহন করার মানসিকতা

উদ্যোক্তাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ গুন হচ্ছে, চ্যালেঞ্জ গ্রহন করার মানসিকতা থাকতে হবে। নতুন নতুন কিছু তৈরি করতে বা উদ্ভাবন করতে অবশ্যই আপনাকে চ্যালেঞ্জ গ্রহন করার মানসিকতা থাকতে হবে।

০৮। লক্ষ্য অর্জনে অটল থাকা

লক্ষ্য অর্জনের জন্য আপনাকে অটল থাকতে হবে। যেকোনো ভালো কাজের সাফল্য কিন্ত তারাতারি আসে না, দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়, যথেষ্ট কঠোর পরিশ্রমের মধ্য দিয়ে অর্জন করতে হয়। এইজন্য আপনাকে লক্ষ্য অর্জনের জন্য লেগে থাকতে হবে।

০৯। সততা এবং ন্যায়পরায়ণতা প্রদর্শন করা

সততা ও ন্যায়পরায়ণতা যদি না থাকে, তাহলে যতই কঠোর পরিশ্রম করেও সফলতার মুখ দেখা যাবে না। প্রতিটা কাজে বা কথায় আপনাকে সৎ থাকতে হবে। ভন্ডামি করে হয়তোবা সাময়িক সাফল্য অর্জন করা যায়। কিন্তু এই সাফল্য বেশিদিন বিদ্যমান থাকে না। আপনি দেখবেন যেসব প্রতিষ্ঠান তার গ্রাহকদের সাথে প্রতারণা করেছে সে সব প্রতিষ্ঠান সাময়িক ভাবে বেশ লাভবান হলেও তাদের পতনও খুব দ্রুত ঘটেছে। দীর্ঘস্থায়ী সাফল্যের জন্য যে দুটি গুণ প্রয়োজন তা হচ্ছে সততা এবং ন্যায়পরায়ণতা।

১০। ব্যর্থ হলে আবার নতুন ভাবে শুরু করা

ব্যর্থতা সবার মাঝে সব কাজেই রয়েছে। ভুলবশত হোক বা অন্য কারনেই হোক ব্যর্থতা আসতেই পারে। ব্যর্থ হলে ছেড়ে দেওয়া যাবে না, ব্যর্থতাকে কাজে লাগিয়ে এর থেকে অভিজ্ঞতা নিয়ে আপনাকে আবার নতুন করে শুরু করতে হবে। এইগুলো একজন সফল মানুষের গুণাবলী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here