Data Recovery Station
Md Mahbub Hossain (Shahi) - Founder of Data Recovery Station

ডাটা রিকভারি স্টেশন (Data Recovery Station) বাংলাদেশের সর্বপ্রথম এবং একমাত্র ইন-হাউস হার্ডওয়্যার-ভিত্তিক অত্যাধুনিক প্রযুক্তি ল্যাব যেখানে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে যেকোনো ডিজিটাল স্টোরেজ (হার্ডডিস্ক, এসএসডি, রেইড সার্ভার ইত্যাদি) থেকে শতভাগ পর্যন্ত ডাটা রিকভারি করতে সক্ষম।

আপনার ল্যাপটপ, ডেক্সটপ, হার্ডডিক্স, এসএসডি কিংবা অন্যান্য ডিজিটাল স্টোরেজটি নষ্ট হয়ে গেছে?
চিন্তার কোন কারণ নেই, আপনি খুব সহজেই আপনার সকল ছবি, ভিডিও, ডাটাবেজ এবং প্রয়োজনীয় ডকুমেন্টস ইত্যাদি ডাটা রিকভারি স্টেশনের (Data Recovery Station) মাধ্যমে রিকভারি করতে পারবেন।

Data Recovery Station
ওয়ার্কষ্ট্যশনের একাংশ – ডাটা রিকভারি স্টেশন

দীর্ঘ ১ যুগেরও বেশি সময় ধরে, ৭০০০+ বিভিন্ন ব্যক্তি, ব্যাংক, মাল্টিন্যশনাল কোম্পানি ও প্রযুক্তি প্রতিষ্ঠানের ডাটা রিকভারি করে দিয়েছে। এমনকি দেশের অন্যান্য ডাটা রিকভারি নামক প্রতিষ্ঠানগুলোও এই কোম্পানির উপর নির্ভরশীল, যা সত্যি প্রশংসনীয় এবং ডাটা রিকভারি স্টেশনকে করেছে একটি সফল প্রতিষ্ঠান।

মো: মাহবুব হোসেন (শাহী) যিনি ডাটা রিকভারি স্টেশনের ফাউন্ডার এবং একজন দক্ষ ডাটা রিকভারি এক্সপার্ট। ছোটকাল থেকেই ছিলেন অত্যন্ত মেধাবি ও পরিশ্রমী, যিনি তার মেধাকে দূরদর্শিতা ও বিচক্ষণতার মাধ্যমে কাজে লাগিয়ে, আজকে দেশের মধ্যে সফল ডাটা রিকভারি কোম্পানি (Data Recovery Company) প্রতিষ্ঠা করেছেন।

কিভাবে কঠোর পরিশ্রম ও অদ্যম ইচ্ছা শক্তি দ্বারা ডাটা রিকভারি স্টেশনকে সফল কোম্পানিতে পরিণত করেছেন, সে সম্পর্কেই বিস্তারতি জানবো।

ডাটা রিকভারি স্টেশনের সূচনাঃ

২০০১ সালের কথা। কম্পিউটারে কোনো সমস্যা হলে মো: মাহবুব হোসেন (শাহী) নিজেই সমাধান করার চেষ্টা করতেন। পাশাপাশি অন্যদের সমস্যাও সমাধান করে দিতেন তিনি। ধীরে ধীরে এই কাজের প্রতি আগ্রহ বাড়তে থাকে।

Data Recovery Station
মাইক্রো-লেভেল ইন্সপেকশন চলছে

পড়াশোনার পাশাপাশি কম্পিউটার নিয়ে সময় কাটানোই ছিল প্রতিদিনের কাজ। উচ্চ মাধ্যমিক শেষ করে ২০০৩ সালে প্রথম ইন্টারনেটের সংযোগ নেন। তারপর থেকে কাজ শেখার পরিধি আরও বেড়ে যায়। প্রতিদিন স্বাভাবিক কাজের পাশাপাশি নিয়মিত বিভিন্ন তথ্য প্রযুক্তি বিষয়ে স্টাডি করেন।

একদিন মুখোমুখি হন এমন এক সমস্যার, যেটি তাঁকে এ পেশায় আনতে অনুপ্রাণিত করে। ২০০৫ সালের দিকে তাঁর বাবার কম্পিউটারের হার্ডডিস্ক নষ্ট হয়ে যায়, যেখানে ছিল অনেক প্রয়োজনীয় তথ্য। অনেক চেষ্টা করেও সে ডাটা গুলো পুনরুদ্ধার করা সম্ভব হয় নাই, আর তখন থেকেই ডাটা রিকভারি নিয়ে মাহবুব আরোও স্টাডি শুরু করেন।

সে সময় তিনি নিয়মিত ইন্টারনেট থেকে বিভিন্ন কার্যকরী ডাটা রিকভারি রিলেটেড কন্টেন্ট পড়তেন। একপর্যায়ে ডাটা রিকভারি বিশেষজ্ঞদের একটি বৈশ্বিক অনলাইন গ্রুপের সন্ধান পান। যা তাঁর জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছে বলে মনে করেন মাহবুব।

তারপর ২০০৬ সালে স্যালভেশন-ডাটা ম্যাক্সটর ফার্মওয়্যার রিপেয়ার নামক সফটওয়্যারের ডস সংস্করণের গ্রাহক হন যা নস্ট হার্ডডিস্কের এনালাইসিসে ব্যবহৃত হয়। এবং পরের বছর গ্রাহক হন উইন্ডোজ সংস্করণের।

Data Recovery Company
ল্যাবের একাংশ – ডাটা রিকভারি স্টেশন

সে থেকেই মুক্ত পেশাজীবী (ফ্রিল্যান্সার),
হিসেবে মাহবুব কাজ শুরু করেন ডাটা পুনরুদ্ধারের। এবং পাশাপাশি চালিয়ে যান নিজের পড়াশোনা। রাজধানীর ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতক ও স্নাতকোত্তর শেষে ২০১২ সালে চাকরি নেন দেশের একটি বেসরকারি বিমান সংস্থায়। কিন্তু খুব বেশি দিন এখানে মন বসাতে পারেন নি।

চাকরির পাশাপাশি একজন ফ্রিল্যান্স ডাটা রিকোভারি এক্সপার্ট হিসেবে কাজ করতেন। পরবর্তীতে গ্রাহকদের কাজের অনুরোধে চাকরি ছেড়ে ডাটা রিকভারিকে ফুল টাইম প্রফেশন হিসেবে নেয়ার সিদ্ধান্ত নেন তিনি।

ডাটা রিকভারি স্টেশনের সফল পথচলা

ডাটা রিকোভারি স্টেশনের (Data Recovery Station) জার্নি শুরু হয় Virtual Service & Research Centre (vsrcbd.com) নামে ২০০৫/২০০৬ সালের দিকে, ওয়েব রেজিষ্ট্রেশন হয় ২০০৮ সালে এবং পরবর্তীতে ২০১৪ সালে নাম পরিবর্তন করে “ডাটা রিকভারি স্টেশন” নামে অফিসিয়ালি শুরু করেন।

আর এই সংশ্লিষ্ট প্রযুক্তির হার্ডওয়্যার ও সফটওয়্যার বিভিন্ন দেশ থেকে এনে ২০১৪ সালে গড়ে তুলেছেন অত্যাধুনিক ডাটা রিকভারি ল্যাব। তারপর ২০১৫ সালে চীনভিত্তিক ডাটা রিকভারি প্রযুক্তি প্রস্তুতকারক ও প্রশিক্ষণ ইনস্টিটিউট “ডলফিন ডাটা ল্যাব” মাহবুবের ডাটা রিকভারি টেকনোলজি আন্ডারস্ট্যান্ডিংয়ের এর উপর ভিত্তি করে প্রদান করেন ‘সার্টিফিকেট অব এক্সিলেন্স।

Data Recovery Station
ডাটা রিকভারি স্টেশন টিমের একাংশ

ডাটা রিকভারি সার্ভিস দিয়ে বেশ সুনাম রয়েছে তার, দিন দিন কাজের পরিধি বাড়তে থাকে। তাই নিজের প্রতিষ্ঠানেই গড়ে তুলছেন কিছু ডাটা রিকভারি এক্সপার্ট, যাদেরকে নিয়ে তৈরি করেছেন একটি বিশেষ টিম। তারা বর্তমানে দেশের অসংখ্য ব্যক্তি, ব্যাংক, মাল্টিন্যশনাল কোম্পানি ও প্রযুক্তি প্রতিষ্ঠানের ডাটা পুন্রুদ্ধারে সহায়তা করছেন।

ডাটা রিকভারি স্টেশন
ল্যাব পরিদর্শনের সময়

কেন আসবেন ডাটা রিকভারি স্টেশনে?

• ডাটা রিকোভারি স্টেশনে রয়েছে অভিজ্ঞ টিম, যারা অনেক বছর বিশ্বস্ততার সাথে সেবা দিয়ে যাচ্ছেন।

• সাধারণত হার্ডডিস্কের ক্ষতির ধরনের ওপর নির্ভর করে বেশিরভাগ কেইসের ক্ষেত্রে ১০০ শতাংশ পর্যন্ত ডাটা পুনরুদ্ধার করা সম্ভব হয়।

• এখানে রয়েছে বিশ্বমানের অত্যাধুনিক ল্যাব, যেখানে টেকনিক্যাল কাজের কোয়ালিটিতে কোন কম্প্রোমাইজ হয়না।

• এনালাইসিস করার পর ডাটা রিকোভারি করবেন কি করবেন না এই সিদ্ধান্ত নেওয়ার সুযোগ।

• আমাদের রয়েছে ক্লাস ১০০ ক্লিন রুম ফ্যাসিলিটি।

• যথেষ্ট দায়িত্বশীল, যেকোনো সময়ে আপনার সমস্যা নিয়ে আলোচনা করতে পারবেন।

• ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড প্রাইস ও যথেষ্ট কম সময়ের মধ্যে ডাটা রিকভারি করে দিতে সক্ষম।

• ডাটা রিকোভারি করার জন্য রয়েছে সারা পৃথিবীর বিভিন্ন দেশের টেকনোলজির কালেকশন।

Data Recovery Service
ডাটা রিকভারি স্টেশনে কাজের মুহূর্তে

ডাটা রিকোভারি স্টেশনের সেবা সমূহঃ

• HDD বা Hard Disk Drive Recovery,
• SSD বা Solid State Drive Recovery,
• RAID Server, NAS Recovery,
• SD, CF Card Recovery,
• Red Camera, Drone, DSLR camera Recovery,
• CCTV/DVR/NVR/XVR ছাড়াও যে কোন ডিজিটাল স্টোরেজের ডাটা রিকভারি।
• এবং ইন্ডাস্ট্রিয়াল মেশিনের অপারেটিং সিস্টেম বা হার্ডডিস্কের সমস্যার সমাধান করে থাকে।

ঠিকানাঃ

House 9 (Ground Floor), Road 9, Rupnagar R/A, (Shiyal Bari) Mirpur, Dhaka, Bangladesh.

যোগাযোগঃ

01758-377110
01758-377114

ওয়েবসাইটঃ

www.datarecoverystation.com

আরও পড়ুনঃ-

ফ্রিল্যান্সিং করে ২০ বছর বয়সেই কোটি টাকা আয়

অভিজ্ঞ ওয়েব ডেভেলপার কাজী মামুনের সফলতার গল্প

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here