ডিজিটাল মার্কেটিং
ডিজিটাল মার্কেটিং কি? মার্কেটিং এর ধাপ ও ভবিষ্যৎ

ডিজিটাল মার্কেটিং বর্তমান বিশ্বের সবচেয়ে সেরা পেশা গুলোর মধ্যে অন্যতম। বর্তমান যুগে ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব অনেক। এবং দিন দিন এটির চাহিদা বেড়েই চলেছে।

কারণ বর্তমান যুগই কিন্ত ডিজিটাল বা আধুনিক যুগ, প্রায় সব কিছু ডিজিটাল হয়ে যাচ্ছে, ডিজিটাল পদ্ধতিতেই এখন অনেক কাজ সম্পূর্ণ হচ্ছে। তাই মার্কেটিং অংশটাও এখন ডিজিটাল আকারে চলে আসছে। আপনি এখন বিশ্বের সব জায়গায় ট্র্যাডিশনাল মার্কেটিং এর বিপরিতে শুধু ডিজিটাল মার্কেটিং দেখতে পাবেন।

ডিজিটাল মার্কেটিং কি?

শুধু মার্কেটিং বলতে আমরা কি বুঝি, যেকোনো পণ্য অথবা সেবা, বিজ্ঞাপন বা প্রচারণা করে বিক্রয় করা।
ডিজিটাল মার্কেটিং বলতে, যেকোনো ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে, প্রধানত ইন্টারনেট এবং আরও অন্যান্য ডিজিটাল টুলস ও ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে যেকোনো পণ্যের বা সেবার বিজ্ঞাপন ও প্রচারণা করাকে বোঝায়।

অর্থাৎ, ডিজিটাল মার্কেটিং এর ধাপ যেমনঃ সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (এসইও), সার্চ ইঞ্জিন মার্কেটিং (এসইএম), সোশ্যাল মিডিয়া মার্কেটিং (এসএমএম), সোশ্যাল মিডিয়া অপ্টিমাইজেশান, ই-মেইল মার্কেটিং, কনটেন্ট মার্কেটিং, এফিলিয়েট মার্কেটিং, ই-কমার্স মার্কেটিং, ডিসপ্লে এ্যাডভারটাইজিং, টিভি এ্যাডভারটিজিং, মোবাইল এসএমএস এবং এমএমএস, কলব্যাক, এবং ইলেক্ট্রনিক্স বিলবোর্ডসহ আরও প্রযুক্তির মাধ্যমে সঠিক এবং নিখুঁত ভাবে যেকোনো পণ্য বা সেবা নির্দিষ্ট কোনো ক্রেতা বা ভোক্তার কাছে পৌঁছানোকেই ডিজিটাল মার্কেটিং বলে।

তাহলে এখন বুঝতেই পারছেন, ডিজিটাল মার্কেটিং অনেক বড় একটা ডিপার্টমেন্ট, এটি হতে পারেন অনলাইনে অথবা অফলাইনে, তবে ডিজিটাল এবং ইলেকট্রনি মিডিয়ার মাধ্যমে হবে এবং বেশির ভাগ কাজ হবে ইন্টারনেটের মাধ্যমে।

ডিজিটাল মার্কেটিং এর উপায় বা ধাপ গুলো হচ্ছেঃ

০১। এসইও বা সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন
০২। এসইএম বা সার্চ ইঞ্জিন মার্কেটিং
০৩। এসএমএম বা সোশ্যাল মিডিয়া মার্কেটিং
০৪। ইমেল মার্কেটিং
০৫। কনটেন্ট মার্কেটিং
০৬। এফিলিয়েট মার্কেটিং
০৭। ই-কমার্স মার্কেটিং
০৮। ইনভাউন্ড মার্কেটিং
০৯। ডিসপ্লে এডভারটাইজিং
১০। সি পি এ মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং কেন প্রয়োজন বা এর ভবিষ্যৎ কি?

• বর্তমান বিশ্বে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২ বিলিয়ন। এবং এটি প্রতিনিয়ত খুব দ্রুত বাড়ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহারকারীর সংখ্যা যত বাড়বে ঠিক ততই ডিজিটাল মার্কেটিং এর প্রয়োজন পড়বে এর গুরুত্ব বাড়বে।

• আপনি জানেন বর্তমানে মোবাইল ফোন ব্যবহার করে কতজন মানুষ? বর্তমানে সারা বিশ্বে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৫.১১ বিলিয়ন। এবং এটিও খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে, আন্ড্রয়েট ফোন ব্যবহারকারীর সংখ্যা বেশি হওয়া মানে ইন্টারনেট ইউজার বৃদ্ধি পাওয়া। অপর দিকে ইন্টারনেট ইউজার বৃদ্ধি পাওয়া মানে, ডিজিটাল মার্কেটিং এর চাহিদা ও গুরুত্ব আরু বেড়ে যাওয়া।

• ৮৪% মার্কেটার তাদের পণ্য বিক্রয় করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে তথ্য সংগ্রহ করে থাকে।

• ৫৫% ক্রেতা পণ্য ক্রয় করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমের উপর নির্ভরশীল।

• ই কমার্সের ৪৩% ক্রেতা সরাসরি গুগল সার্চ করে ওয়েবসাইট এ আসে।

• ৫১% ক্রেতা মোবাইল ফোনের মাধ্যমে তাদের অনলাইন কেনাকাটা সম্পন্ন করেন।

• কোন পণ্য কেনার আগে ৭০% ক্রেতা সেই পণ্যের যাচাই বাচাই করেন অনলাইনে।

• অনলাইন মার্কেটিং ক্ষেত্রে ৮২% ক্রেতা ৫ মিনিট সময়ের মধ্যেই বিক্রেতার সাথে লাইভ চ্যাট কথা বলতে চান।

তাই এখনই সময় ডিজিটাল মার্কেটিং নিয়ে ভাবার। আপনার প্রোডাক্টকে আরু উন্নত করে পর্যাপ্ত সেল পেতে অবশ্যই ডিজিটাল মার্কেটিং প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here